Rate this post

অবসর সময়ে বাড়িতে বসে কাজ আজ আপনাদের মাঝে আলোচনা করব অবসর সময়ে বাড়িতে বসে কাজ, অবসর সময়ে কি কাজ করা যায়,বাড়িতে বসে মেয়েদের কাজ,ঘরে বসে হাতের কাজ করে ইনকাম,মোবাইল ফোনের মাধ্যমে ঘরে বসে উপার্জন করা সম্ভব বুঝিয়ে লেখ,ঘরে বসে প্যাকিং এর কাজ এই সমস্ত বিষয়ের প্রতি আপনাদেরকে জানায় দিব আপনারা যদি এই সমস্ত বিষয় নিয়ে সার্চ করেন তাহলে আপনাদের এই সমস্ত ফলাফল আপনারা পাবেন চলুন তাহলে বিস্তারিতভাবে আলোচনা করা যাক।

অবসর সময়ে বাড়িতে বসে কাজ
অবসর সময়ে বাড়িতে বসে কাজ

অবসর সময়ে বাড়িতে বসে কাজ

অবসর সময়ে বাড়িতে বসে কাজ চাকরি থেকে অবসর গ্রহণের পর পরিবারের প্রয়োজন এবং বৈবাহিক সমস্যার কারণে ষাটোর্ধ্ব মানুষকে চাকরি থেকে অবসর গ্রহণের পরে আপনি যে বিষয়গুলো আপনাদের দরকার হবে অবসর সময়ে বাড়িতে বসে কাজ

যারা দীর্ঘদিন ধরে চাকরী করে, এই চাকরির মাধ্যমে তাদের অনেকের সাথে যোগাযোগ থাকে। তারা যদি অবসর গ্রহণের পর কোন ব্যবসা করার চিন্তা ভাবনা করে তবে সেটা পাওয়া যায় না। দীর্ঘদিন চাকরি করার কারণে অভিজ্ঞতা এবং বিশাল নেটওয়ার্কিং বেশ সাহায্য করে থাকে আপনাকে।

যারা প্রযুক্তির সঠিক ব্যবহার করতে জানে, তারা ইচ্ছা করলেই অবসর থাকা কালীন সময়ে ও ভালো অঙ্কের টাকা আয় করতে পারে আপনার যদি করাই থাকতো।

অবসর কালীন সময়ে অনেকে মানুষ অনেক রকমের কাজ করে টাকা উপার্জন করতেছে। কেউ কাজের মধ্য দিয়ে উপভোগ করে কেউ আবার তার পরিবার এর বিভিন্ন ভাবে সময় কাটায়। যদি আপনি কাজে ফিরে যেতে চান তাহলে এমন কিছু কাজের খোজ করুন বা এমন কিছু কাজ করবেন যার দ্বারা আপনি ভালো কিছু উপভোগ করার জন্য চেষ্টা করবেন। চলুন এমন ১০টি কাজের সাথে পরিচিত হয়ে আসি, যেগুলো অবসরপ্রাপ্ত চাকরিজীবীদের জন্য বেশ উপভোগ্য বলে আমি মনে করি।

বাড়িতে বসে ব্যবসা

অবসর সময়ে বাড়িতে বসে কাজ বয়স মানুষকে পিছিয়ে দেয় ফলে নানা ধরনের সমস্যায় ভুগতে হয় এটাই বাস্তব। এজন্য বাসায় বসে ব্যবসা করা অন্যতম একটি আয়ের উৎস যা থেকে আপনি ইনকাম করতে পারবেন।অবসর সময়ে বাড়িতে বসে কাজ

এমন কিছু ব্যবসার চিন্তা ভাবনা করুন যা আপনাকে আনন্দ দেয় এবং আপনি যদি আনন্দ উপভোগ করতে চান। হতে পারে সেটা কোন খেলনার জিনিস বা কোন চিত্রকর্ম অথবা ঘরে তৈরি খাবার বিভিন্ন স্থানে যেমনঃ অফিস বা স্কুলে সরবরাহ আপনার বাবসার কাঠামো এমনভাবে শক্ত করে নিবেন। মনে করেন আপনার কোন সখ আছে যেমন,ধরা যাক বাগান করা আপনি চাইলে আপনার এই রকম শখকে লাভজনক ব্যবসায় রূপ দিতে পারবেন বলেন আপনি মনে করেন।

অবসর সময়ে বাড়িতে বসে কাজ

কন্সাল্টিং সার্ভিস

অবসর সময়ে বাড়িতে বসে কাজ চাকরির দীর্ঘ বছরের অভিজ্ঞতা আপনার কাজে দিবে বলে আমি মনে করি। চাকরি জীবনের দীর্ঘ অভিজ্ঞতাকে অবসর জীবনে কাজে লাগাতে পারেন, পরামর্শ প্রদানের মাধ্যমে আপনি সবকিছু করতে পারবেন। অবসর সময়ে বাড়িতে বসে কাজ কিছু মানুষ আছে যারা পরামর্শের জন্য অন্যদের কাছে গিয়ে থাকেন যা থেকে আপনি কিছু উপকৃত হবেন। কোন সমস্যার জন্য মানুষের কাছে পরামর্শ বা সমস্যা সমাধানের কিছু উপায় জানিয়ে আপনি ও আয় করতে পারেন যদি আপনি চেষ্টা করেন। বিভিন্ন ডিজাইন করে, ইভেন্ট ম্যানেজমেন্ট করে আপনি আয় করতে পারেন যদি আপনি টাকা ইনকাম করতে চান।

আত্মকর্মসংস্থান কাজ

অবসর সময়ে বাড়িতে বসে কাজ অবসরের পর সবচেয়ে আকর্ষণীয় কাজ হচ্ছে আত্মনির্ভরশীলতামূলক কোনো কিছু করা এখন তো আপনার কর্তব্য। তবে আত্মকর্মসংস্থানমূলক কোনো কিছু করার জন্য আপনার সব সময়ের জন্য একজন কর্মচারী থাকতে হবে যা আপনার জন্য ভালো হবে। যদি সেটা আপনার থাকে তাহলে নিজেই নিজের বস হতে পারবেন এবং চাকরিজীবনের অনেক বছরের অভিজ্ঞতাকে পুরোপুরি নিজের লাভের জন্য কাজে লাগাতে পারবেন যদি আপনি এই কাজগুলো করেন। আত্মকর্মসংস্থানমূলক কাজের মধ্যে ছোট পরিসরে কোনো ব্যবসা অথবা কোনো দোকান দিতে পারেন, হতে পারে সেটা খেলার সামগ্রী বিক্রির দোকান, ফুলের দোকান কিংবা কোনো বইয়ের দোকান এসব আপনি চাইলে সাজাতে পারেন।অবসর সময়ে বাড়িতে বসে কাজ

এটা নির্ভর করবে আপনার যে ধরনের অভিজ্ঞতা রয়েছে। নিজস্ব ব্যবসা চালু করার জন্য যে অর্থের প্রয়োজন সেটা নিজস্ব তহবিল থেকে যোগান দিতে পারেন, বিশ্বস্ত কোনো উৎস থেকে ধার নিতে পারেন, ব্যাংক ঋণ নিতে পারেন কিংবা সরকারি অনুদান নিতে পারে যদি আপনি এই কাজগুলো করতে চান তাহলে আপনার সুযোগ সুবিধা দেওয়া হবে।

অবসর সময়ে বাড়িতে বসে কাজ

সম্পত্তি ভাড়া দিয়ে আয়

অবসর সময়ে বাড়িতে বসে কাজ বাসা বা সম্পত্তি ভাড়া দিয়ে অর্থ আয় করা সবচেয়ে সহজ এবং সবচেয়ে কম ঝামেলাপূর্ণ কাজ এই কাজগুলো ঝামেলা মুক্ত। যদি আপনার নিজস্ব কোনো বাসা, সম্পত্তি বা দোকান থাকে যেটা আপনি ব্যবহার করছেন না, সেটা অন্যের কাছে ভাড়া দিয়ে অর্থ আয় করতে পারেন তাহলে আপনি লেগে যান। আপনি শুধু প্রতিমাসে একবার করে দেখাশোনা করে আসবেন তাই আপনার হয়ে যাবে। আবার ধরুন, আপনি বাসায় একা থাকেন তাহলে আপনার একটু কষ্টকর হবে। আপনার বাসায় আরো মানুষ থাকার মতো জায়গা আছে তাহলে বাসায় অন্যকে সাবলেট হিসেবে নিতে পারেন। এতে করে অবসর জীবনে যেমন একজন সঙ্গী পাবেন, তেমনি অর্থও পাবেন।

আরো দেখুন

বিদ্যুতের উপকারিতা (best2)

টাকা কাকে বলে

নতুন ব্যবসা পরিকল্পনা: আপনারা ভালো করে দেখে নিন

ঘরে বসে প্যাকিং এর কাজ

পড়াশোনার পাশাপাশি কী করা উচিত

বেকার সমস্যা দূর করার উপায়

কম্পিউটারের ব্যবহার এবং কি কি কাজে ব্যবহার হয়

বিদ্যুৎ ব্যবস্থা

অর্থ কি বাংলা এই সম্পর্কে জানুন

জামিন সম্পর্কে যা জানা দরকার 2024

অবসরে আয় করতে পারেন

অবসর সময়ে বাড়িতে বসে কাজ অবসর সময়ে বাড়িতে বসে কাজ চাকরি থেকে অবসর গ্রহণের পর পরিবারের প্রয়োজন এবং বৈবাহিক সমস্যার কারণে ষাটোর্ধ্ব মানুষকে চাকরি থেকে অবসর গ্রহণের পরও নিয়মিত আয়ের উৎস খুঁজতে হবে আপনাকে।

যারা দীর্ঘদিন ধরে চাকরী করে, এই চাকরির মাধ্যমে তাদের অনেকের সাথে যদি আপনার যোগাযোগ ব্যবস্থা থাকে। ফলে তারা যদি অবসর গ্রহণের পর কোন ব্যবসা করার চিন্তা ভাবনা করে তবে সেটা বিফলে যাবে নাহ। দীর্ঘদিন চাকরি করার কারণে অভিজ্ঞতা এবং বিশাল নেটওয়ার্কিং এমত অবস্থায় আপনাকে সাহায্য করে থাকে।

এদের মধ্যে যারা প্রযুক্তির সঠিক ব্যবহার করতে জানে, তারা ইচ্ছা করলেই অবসর থাকা কালীন সময়ে আপনি মোটামুটি টাকা ইনকাম করতে পারবেন।

অবসর কালীন সময়ে অনেকে মানুষ অনেক রকমের কাজ করে থাকেন সে সম্পর্কে আপনাকে বলি। কেউ কাজের মধ্য দিয়ে উপভোগ করে কেউ আবার পরিবার এর সাথে সময় কাটায়। যদি আপনি কাজে ফিরে যেতে চান তাহলে এমন কিছু কাজের খোজ করুন বা এমন কিছু কাজ করবেন যেই কাজের মধ্যে আপনি আনন্দ পাবেন এবং আপনার কাজ করতেই ঠিক হবে। চলুন এমন ১০টি কাজের সাথে পরিচিত হয়ে আসি, যেগুলো অবসরপ্রাপ্ত চাকরিজীবীদের জন্য বেশ উপভোগ্য।

বাড়িতে বসে ব্যবসা

অবসর সময়ে বাড়িতে বসে কাজ কিছু ব্যবসার চিন্তা ভাবনা করুন যা আপনাকে আনন্দ দেয় এবং আপনি সেটা উপভোগ করবেন তা আপনি আনন্দ পাবেন। হতে পারে সেটা কোন খেলনার জিনিস বা কোন চিত্রকর্ম অথবা ঘরে তৈরি খাবার বিভিন্ন স্থানে যেমনঃ অফিস বা স্কুলে সরবরাহ আপনার বাবসার দারুন হবে। মনে করেন আপনার কোন সখ আছে যেমন,ধরা যাক বাগান করা আপনি চাইলে আপনার এই রকম শখকে লাভজনক ব্যবসায় রূপ দিতে পারেন যে আপনি করতে চেয়েছেন।

কন্সাল্টিং সার্ভিস

অবসর সময়ে বাড়িতে বসে কাজ চাকরির দীর্ঘ বছরের অভিজ্ঞতা আপনার কাজে দিবে অনেক ভালো হবে। চাকরি জীবনের দীর্ঘ অভিজ্ঞতাকে অবসর জীবনে কাজে লাগাতে পারেন, পরামর্শ প্রদানের মাধ্যমে আপনি কি উপকৃত হবেন না? কিছু মানুষ আছে যারা পরামর্শের জন্য অন্যদের কাছে গিয়ে থাকেন দেখা যাক। কোন সমস্যার জন্য মানুষের কাছে পরামর্শ বা সমস্যা সমাধানের কিছু উপায় জানিয়ে আপনি অর্থ উপার্জন করতে পারবেন। বিভিন্ন ডিজাইন করে, ইভেন্ট ম্যানেজমেন্ট করে আপনি আয় করতে পারেন এটা আপনাকে সাহায্য করবে।

আত্মকর্মসংস্থানমূলক কাজ

অবসর সময়ে বাড়িতে বসে কাজ সবচেয়ে আকর্ষণীয় কাজ হচ্ছে আত্মনির্ভরশীলতামূলক আত্মকর্মসংস্থানমূলক কোনো কিছু করার জন্য আপনার সব সময়ের জন্য একজন কর্মচারী থাকতে হবে। সেটা আপনার থাকে তাহলে নিজেই নিজের বস হতে পারবেন চাকরিজীবনের বছরের অভিজ্ঞতাকে পুরোপুরি নিজের লাভের জন্য কাজে লাগাতে পারবেন। আত্মকর্মসংস্থানমূলক কাজের মধ্যে কোনো ব্যবসা অথবা কোনো দোকান দিতে পারেন, হতে পারে সেটা খেলার সামগ্রী বিক্রির দোকান, ফুলের দোকান কিংবা কোনো বইয়ের দোকান।

সম্পত্তি ভাড়া দিয়ে আয়

অবসর সময়ে বাড়িতে বসে কাজ সম্পত্তি ভাড়া দিয়ে অর্থ আয় করা সবচেয়ে সহজ এবং সবচেয়ে কম ঝামেলাপূর্ণ কাজ। যদি আপনার নিজস্ব কোনো বাসা,দোকান থাকে যেটা আপনি ব্যবহার করছেন না, কাছে ভাড়া দিয়ে অর্থ আয় করতে পারেন। প্রতিমাসে একবার করে দেখাশোনা করে আসবেন। আবার ধরুন, আপনি বাসায় একা থাকেন। আরো মানুষ থাকার মতো জায়গা আছে। তাহলে আপনি আপনার বাসায় অন্যকে সাবলেট হিসেবে নিতে পারেন। অবসর জীবনে যেমন একজন সঙ্গী পাবেন, তেমনি অর্থও পাবেন।

নিজস্ব গাড়ি থেকে আয়

অবসর সময়ে বাড়িতে বসে কাজ ভালো ড্রাইভার হন বা গাড়ি চালাতে পারেন এক্ষেত্রে আপনি আপনার নিজস্ব গাড়ি দিয়েও আপনি আয় করতে পারেন। সারা বিশ্বে উবার নামক একটি অ্যাপ্লিকেশনের মাধ্যমে কিছু ড্রাইভাররা গাড়ি চালিয়ে থাকেন এবং ভাল অঙ্কের টাকা আয় করে থাকেন।  অনেক অ্যাপ্লিকেশন আছে, যার মাধ্যমে আপনি চাইলে আয় করতে পারেন। বাংলাদেশের রাইড শেয়ারিং এপ্লিকেশন পাঠাও এবং সহজ খুব বেশি জনপ্রিয়।

শিক্ষকতা

অবসর সময়ে বাড়িতে বসে কাজ অবসরের পর শিক্ষকতাকে পেশা হিসেবে নেওয়া মন্দ নয়। শিক্ষকতাকে পেশা হিসেবে নেওয়া হলে বিভিন্নশিক্ষকতার সাথে জড়িত হলে যেমন জ্ঞানচর্চার মধ্যে থাকতে পারবেন, তেমনি নিজের অভিজ্ঞতাকে অন্যের মধ্যে ছড়িয়ে দিয়ে অর্থ আয়ও করতে পারবেন। গানের শিক্ষক কিংবা হতে পারেন কোনো প্রাতিষ্ঠানিক শিক্ষক।

ইন্টারনেটের যুগে বাসায় বসে অনলাইনে বিভিন্ন বিষয় পড়ানোর মাধ্যমে সময় ব্যয়ের পাশাপাশি অর্থ আয় করতে পারেন। সেই সাথে বিভিন্ন খেলাধুলা এবং শরীরচর্চার প্রশিক্ষকও হতে পারেন। এতে করে আপনি যেমন ফিট থাকতে পারবেন, তেমনি অবসর সময়ও দারুণভাবে কেটে যাবে।

ট্যুর গাইড

অবসর সময়ে বাড়িতে বসে কাজ অবসর জীবনে ট্যুর গাইডের মতো মজার কাজ সম্ভবত আর হতে পারে না। স্থানে নিয়মিত ভ্রমণের উপযোগী হয়ে থাকে তাহলে ট্যুর গাইড হিসেবে কাজ করলে যেমন বিভিন্ন প্রাকৃতিক সৌন্দর্য এবং ঐতিহাসিক স্থাপনা দেখতে পারবেন যা আপনাকে আরো আনন্দ করে তুলবো, সেই সাথে অর্থও আয় করতে পারবেন।

নতুন নতুন মানুষের সাথে পরিচয়। ট্যুর গাইডের কাজের মাধ্যমে মন যেমন ফ্রেশ থাকে, তেমনি সময়ও কেটে যায় বেশ দারুণভাবে আপনি পরিকল্পনা করতে পারবেন না কিভাবে আপনার সময় কেটে গেল।

ফ্রিল্যান্সিং করা

অবসর সময়ে বাড়িতে বসে কাজ ফ্রিল্যান্সিংকে অনেক বেকার যুবক ক্যারিয়ার হিসেবে নিয়েছেন। অবসরপ্রাপ্ত চাকরিজীবী হিসেবে আপনার অগাধ সময় আছে, তাই ফ্রিল্যান্সিংকে আপনিও অর্থ আয়ের পথ আপনি চাইলে ইনকাম হিসেবে নিতে পারেন। ফ্রিল্যান্সিং রাইটার হিসেবে অর্থ আয়ের সুযোগ যেমন রয়েছে তেমনি আরো অনেক কাজের সুযোগ রয়েছে অনলাইন মার্কেটপ্লেসগুলোতে আপনাকে ব্যবসা করার এবং টাকা আয় করার ব্যবস্থা।

কোনো ব্লগ তৈরি করে সেখানে নিয়মিত নিজের লেখা প্রকাশ করতে পারেন এবং নিজস্ব ব্লগ থেকে অর্থ আয় করতে পারেন। আবার ইবুক তৈরি করে অনলাইনে বিক্রি করেও অর্থ আয় করতে পারেন এখন আপনার ইচ্ছা। আপনার মধ্যে যদি সৃজনশীলতা থাকে তাহলে ফ্রিল্যান্সিংয়ে বেশ ভালো করতে পারবেন যদি আপনি এই কাজগুলো করতে চান।

অলাভজনক সংস্থার হয়ে কাজ

অবসর সময়ে বাড়িতে বসে কাজ অবসর সময়কে ভালো পথে ব্যয় করে যদি মানসিকভাবে তৃপ্তি পেতে চান তাহলে স্বেচ্ছাসেবী সংগঠনগুলোর সাথে জড়িত হতে পারেন বিভিন্ন ক্যাম্পেইনে যোগ দিতে পারেন। স্বেচ্ছাসেবী সংগঠন তাদের সদস্যদের বৃত্তি প্রদান করে থাকে। যদি উদ্যমী, নিবেদিত এবং যেকোনো পরিস্থিতির সাথে মানিয়ে চলতে পারেন অবসর কাটানোর মতো সবচেয়ে উপভোগ্য কাজ হবে এই বিষয়ের প্রতি আপনার অভিজ্ঞতা হবে।

দোকানে বিক্রয়কর্মী হিসেবে কাজ

অবসর সময়ে বাড়িতে বসে কাজসময় কাটানোর জন্য স্থানীয় কোনো খুচরা পণ্যের দোকানে ক্যাশিয়ার কিংবা ম্যানেজারের চাকরি নিতে পারেন এভাবে করে আপনি ইনকাম করতে পারেন।

এটা বেশ সুবিধাজনক এবং সহজও বটে। বিক্রয়কর্মী হিসেবে বড় বড় চেইন শপগুলোতে দায়িত্ব পালন করে আপনি টাকা ইনকাম করতে পারেন।

শেষ কথা

আলোচনা থাকে আমরা জানতে পারলাম যে, অবসর সময়ে বাড়িতে বসে কাজ এ সম্পর্কে আমরা ভালোভাবে জানতে পেরেছি।আপনার কোন অপশন জানা থাকলে কমেন্ট বক্সে লিখুন, আমরা মুল লিস্টে এড করে দিবো, পড়ার জন্য ধন্যবাদ।

87 / 100

amarblogbd

amarblogbd বাংলাই প্রয়োজনীয় সকল তথ্য জানতে আমি আছি আমার ব্লগবিডির সাথে।

0 Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *