Travel

৫০,০০০ টাকায় আপনি বিশ্বের যেসব দেশগুলোতে ভ্রমন করতে পারবেন

Written by pro_noob

ঘুড়তে যাওয়ার প্লেন করছেন? কিন্তু ঠিক করতে পারছেন না কোথায় যাবেন? বা বাজেট মিল করতে পারছেন না? আপনাদের জন্য আমাদের এই আজকের পোস্ট টি । আপনি যদি কম টাকায় দেশের বাইরে টুর এ যেতে চান তাহলে বেছে নিতে পারেন কয়েকটি দেশ যেখানে গেলে আপনি প্রকৃতপক্ষে ভ্রমন এর মজা পাবেন । পুরো বিশ্ব টা কিন্তু অনেক সুন্দর তাই ভ্রমন এর সুযোগ পেলে কখনোই হাত ছাড়া করবেন না ।

বিশ্বের সবচেয়ে সুন্দর কয়েকটি দেশ যেখানে আপনি ৫০০০০ টাকার মধ্য ভ্রমন করতে পারবেন-

মালদ্বীপ-

হানিমুন এ যেতে চান? তাহলে মালদ্বীপ আপনার জন্য সবচেয়ে উপযুক্ত জায়গা। মালদ্বীপ এ কিছু খুব সুন্দর সমুদ্র খুজে পাবেন যেখানে আপনি সঙ্গী নিয়ে রাতের বেলায় ঘুরতে পারেন। এসব সমুদ্রের পানি রাতের বেলা তারার মতো উজ্জল হয়ে যায় । কিছু দ্বিপ ভ্রমন করতে পারেন যেমন – ” Vaadhoo island, Ra atoll island , Bioluminescent beach ” এসব জায়গা আপনি সঙ্গি বা পরিবার নিয়েও খুব প্রশান্তির সহিত ঘুরতে পারেন। রাতের বেলায় এসব দ্বীপ এর সৌন্দর্য আপনাকে বিস্মিত করতে বাধ্য। এখন আপনি হয়তো আপনি ভাবছেন বাজেট নিয়ে, কিন্তু মালদ্বীপ এ যেতে খুব বেশি বাজেট ও আপনাকে নির্ধারণ করতে হবে না! আপনি ৫০০০০ (জন প্রতি) টাকার মধ্য ৪-৫ দিন মালদ্বীপ ভ্রমন করতে পারবেন। কিন্তু আপনার বাজেট যদি আরো কম হয় তাহলে পোস্টটি সম্পূর্ণ পড়বেন।

ভারত –

ভারত কিন্তু আমাদের পার্শ্ববতি দেশ, খুব কাছে হওয়াতে এখানে ঘুড়তে যেতে চাইলে তেমন টাকা আপনাকে গুনতে হবে না। আপনি ভাবছেন ভারত এ ঘুরতে যাওয়ার মতো কি আছে? অনেক কিছুই আছে ভারত এ ঘুড়ে দেখে আসার মতো। আপনি ভারত এর কাশ্মির এ যেতে পারেন। বরফ পড়া দেখার জন্য কমের মধ্য সবচেয়ে ভালো জায়গা কাশ্মির। এছাড়া যেতে পারেন দার্জিলিং, বি এর হিলস , তাওাং, বিখ্যাত শাজাহান এর তাজমহল। ভারত ভ্রমন এ যেতে আপনার বাজেট ২৫০০০-৩০০০০ (জনপ্রতি) টাকা নির্ধারণ করলে আপনি ৭-৮ দিন ঘুড়ে আসতে পারবেন । তবে আপনি বেশি জায়গায় ঘুড়ে আসতে চাইলে টাকার পরিমান ও কিছু বাড়াতে হবে।

নেপাল-

কমের মধ্য ঘুড়ে আসার মতো নেপাল ও কিন্তু খুব সুন্দর জায়গা এখানে জন প্রতি বাজেট আপনার ভারত টুর এর থেকে ও কম লাগবে। নেপাল দেশটি তেমন বড় না হলেও মধ্যবিত্ত কিন্তু ভ্রমন পছন্দ করে এমন মানুষের জন্য সবচেয়ে অসাধারন। নেপালে ঘুড়ার প্লেন করলে আপনি এই সব জায়গায় যেতে পারেন  যেমন নাগারকোট  এর সূর্যাস্ত, কাঠমুন্ড ভ্রমন, হিমালয় ভ্রমন  আরো বিভিন্ন পুরানো ঐতিহ্যবাহি মন্দির ও ঘুড়ে দেখে আসতে পারেন। নেপাল যাওয়ার জন্য জনপ্রতি ২০০০০-২৩০০০ টাকা নির্ধারণ করলে খুব ভালো ভাবে ভ্রমন সম্পূর্ণ করতে পারবেন।

থাইল্যান্ড ব্যাংকক-

আপনার বাজেট কম হলে ২-৩ দিন এর জন্য ঘুড়ে আসতে পারেন ব্যাংকক থেকে। আপনার জিবনে যদি একটু রিফ্রেশম্যান্ট এর দরকার হয় ঘুড়ে আসতে পারেন ব্যাংকক এর বিখ্যাত পাতাইয়া সমুদ্র থেকে। ব্যাংকক পাতায়া যেতে আপনার বাজেট নির্ধারণ করতে হবে ৩০০০০-৩৪০০০০ টাকা। আছাড়া ব্যাংকক এর আরো কিছু সুন্দর জায়গা ও ঘুরে আসতে পারেন যেমন ক্রাভি সমুদ্র, ফুকেট ভ্রমন, ব্যাংকক এর শহরে ভ্রমন এই সব জায়গার যে কোন একটি জায়গা নির্ধারণ করে গেলে আপনার বাজেট পরবে ৩০০০০-৩৫০০০০ হাজার এর মধ্য তবে একসাথে দুইটা জায়গায় ভ্রমন করতে চাইলে আপনার বাজেট ধরতে হবে ৫০০০০-৫২০০০ টাকা।

 

তুর্কি-

মধ্য এশিয়ার একটি সুন্দর দেশ তুর্কি। দেশটির এমন কিছু জায়গা রয়েছে যেখানে আপনি ভ্রমন পিপাশু হলে অবশ্যই যাওয়া উচিত। যদি আপনার বাজেট কম থাকে এ ক্ষেত্রে আপনি একটি কম সময়ের টুর প্ল্যান বানাতে পারেন। তুর্কি ভ্রমন করলে আপনি প্রথমে ক্যাপাডসিয়া ( cappadocia) তে যেতে পারেন। কাপাডসিয়ার বেলুন উৎসব উপভোগ করতে পারেন পরিবার বা সঙ্গি নিয়ে। এছাড়া আপনি যেতে পারেন দ্যা ব্লু মসজিদ, তপকাপি (Topkapi) যাদুঘর, পামুক্কালে (pamukkale)। তুর্কি তে দুইদিন এর ভ্রমন প্ল্যান করলে আপনার গুনতে হবে ৪৫০০০-৫০০০০ টাকা।

বালি-

ইন্দোনেশিয়ার বালি খুবই সুন্দর একটি দ্বিপ,জনপ্রিয় পর্যটন কেন্দ্র হিসেবে বালি’র সুনাম রয়েছে। এর আসে পাশে অবস্থিত আরো ছোট ছোট দ্বিপগুলো এর সৌন্দর্য আরো বাড়িয়ে দেয়। আপনি ঘুরতে যাবেন আর সমুদ্র দেখবেন না তা কি হয়? তাই সমুদ্রে ঘেরা এই সুন্দর দ্বিপটিতে, এছাড়া আপনি কি পাখি পছন্দ করেন? তাহলে বালিই আপনার জন্য উপযুক্ত জায়গা কারন এখানে রয়েছে প্রায় ২৮০ প্রজাতির পাখি।  এছাড়াও এখানে রয়েছে প্রচুর পরিমানে সামুদ্রিক প্রজাতি। আপনার বাজেট ৫০০০০ টাকা হলে আপনি বালি যেয়ে ঘুড়ে আসতে পারেন।  থাকতে পারবেন ৩ রাত।

গোল্ডেন ট্রায়েংগ্যাল থাইল্যান্ড-

আপনি থাইল্যান্ড এর পাতায়া বা অন্য কোথাও না গেলে গোল্ডেন ট্রায়েংগ্যাল এ যেতে পারেন। এই জায়গার অপুরুপ দৃশ্য আপনার মনকে ভালো করতে বাধ্য। গোল্ডেন ট্রায়েংগ্যাল জায়গাটি রুয়াক নদি মেকং নদির কাছাকাছি জায়গায় অবস্থিত যেখানে তিনটা দেশ থাইল্যান্ড, লাউস ও মায়ানমার কে একত্রিত করেছে। জায়গাটি পুরো বিশ্বের কাছে বেশি পরিচিত না হলেও এর সৌন্দর্য অসাধারন । আপনি যদি একটু এডভ্যাঞ্চার প্রিয় হয়ে তাহকেন তাহলে এখানে যেতে পারেন। এখানে যেতে হলে আপনার প্রথমে থাইল্যান্ড যেতে হবে তারপর থ্যাইল্যান্ড থেকে যে কোন টুর এজেন্সির মাধ্যমে গোল্ডেন ট্রায়েংগ্যাল এ ঘুড়ে আস্তে পারেন তবে এতে আপনার বাজেট কিছুটা বেশি রাখতে হবে। ৬০০০০-৭০০০০ টাকা বাজেট এ আপনি চাইলে এখান থেকে ঘুড়ে আস্তে পারেন ।

 

 

 

Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments