Uncategorized

হুমায়ন আহমেদ এর ১০ টি সেরা বই

Written by pro_noob

বেশিরভাগ পাঠক দের বই পড়ার প্রথম ধাপ শুরু হয় হুমায়ন আহমেদ এর বই দিয়ে। লেখক হিসাবে সবার মন তিনি জয় করে নিয়েছেন। এমন কোন বই পোকা পাওয়া যাবে না যে বলবে হুমায়ন আহমেদ এর বই ভাল লাগে না। অসাধারন এই লেখক তার প্রথম লেখা প্রকাশ করে  ১৯৭২ সালে, তার লেখা প্রথম বই ছিল নন্দিত নরকে  প্রথম বই দিয়ে তিনি প্রমান করে দেন যে তিনি কতটা অসাধারন লেখার গুণসম্পন্ন যে নিজের পারিপার্শ্বিক অবস্থা কে খুব সুন্দর করে নিজের লেখাতে ফুটিয়ে তোলেন । তার বানানো চরিত্র হিমু আর মিশির আলী সবার পছন্দের শীর্ষে ।  সবাই  নিজেকে হিমুর মতো বা মিসির আলির মতো করে  বানাতে চায়। তাহলে আজ  জেনে নিনএই লেখকের অসাধারণ ১০ টি বই এর নাম।

১০) তোমাকে – এই  বইটি ১৯৯৮ সালে প্রকাশিত হয় হুমায়ন আহমেদ এর একটি অন্যতম সেরা বই। পুরো বইটি আপনার মন কেড়ে নিতে বাধ্য ।

৯) জোছনা ও জননীর গল্প – এই বই টী ২০০৪ সালে প্রকাশিত হয় হুমায়ন আহমেদ এর আর একটি সেরা বই।

৮) কোথাও কেউ নেই- ১৯৯০ সালের প্রকাশিত বিখ্যাত একটি বই এই কাহিনির উপর ভিত্তি করে ত বিটিভি তে ধারাবাহিক ও প্রচাওর করা হত যা সাওবার মন দারুন ভাবে জয় করেছিল।

৭) নন্দিত নরকে – ১৯৭২ সালে প্রকাশিত হুমায়ন আহমেদ এর প্রথম উপন্যাস এই বইটি প্রথম প্রকাশিত হয়ে সবার মন জয় করে ফেলে, পড়লেই বুঝবেন ।

৬) তেতুল বনে জোছনা – ২০০১ সালে প্রকাশিত হয় এই বইটি ও অনেক অসাধারন একটি বই।

৫) একজন মায়াবতী – প্রকাশিত হয় ২০০২ সালে , নামের সাথে বই এর একটা মিল আছে আপনি কিন্তু এর মায়ায় পরে যাবেন।

৪) কৃষ্ণপক্ষ – ১৯৯২ সালে প্রকাশিত হয়, আপনি বার্থ প্রেমের কাহিনি পড়তে যদি চান তাহলে এই বইটি পড়ুন না চাইলেও পড়ুন কাওরন হতে পারে এটি আপনার দৃৃষ্টিভঙ্গি পালটে দেবে।

৩) ছায়াবীথি – ১৯৯৪ সালে প্রকাশিত বই, পড়লেই বুঝতে পারবেন কতটা অসাধারণ ।

২) অপেক্ষা– ১৯৯৭ সালে প্রথম প্রকাশ পায় বইটি অনেক বেশি অসাধারন না পরলে বুঝবেন না অপেক্ষার মর্ম ।

১) মেঘ বলেছে যাব যাব– ১৯৯৭ সালে বইটি প্রথম প্রকাশ পায় বইটি এতটাই অসাধারন যে এটাকে ১ নম্বরে না রেখে পারলাম না।

এই বই গুলো হুমায়ন আহমেদ এর হিমু বা মিসির আলি সংক্রান্ত উপন্যাস এর বাইরে । সব গুলো বই অবশ্যই পরবেন ভালো লাগবেই ১০০% গ্যারান্টি ।

পড়ে আমাদের অবশ্যই জানাবেন কেমন লাগলো । আমার ব্লগ বিডির সাথেই থাকুন- ধন্যবাদ ।

Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments