Foods Travel

ভারতের রাস্তায় ক্ষুধার্ত ভ্রমণকারী

ভারতের রাস্তায় ক্ষুধার্ত ভ্রমণকারী
Written by pro_noob

আমদের প্রতিবেশি দেশ ভারত আকারে যেমন বৃহৎ জনসংখ্যাও কিন্তু বিশাল। দেশটি যেমন সুন্দর দেশের খাবারগুলো কিন্তু কম জনপ্রিয় নয়। চলুন জেনে নেই ভারতের কিছু জিভে জল আনার মতো স্ট্রিটফুড সম্পর্কে।

১। পানি পুরি – এটার নাম আপনি অবশ্যই জানেন। এই খাবারটি পুরো বিশ্বে জনপ্রিয়।এই খাবারটির জন্মস্থান কিন্তু ভারতেই। আমাদের দেশেও এই খাবারটি পাওয়া গেলে পুরোপুরি ওই দেশের মতো কিন্তু হয় না। পানিপুরির উপকরণ বলতে মুচমুচে একটা ফুচকার মধ্যে আলু আর মটর মিশ্রীত ঘুগনি সাথে সবুজ ধরনের টক পানি যেটি তেতুল দিয়ে বানানো হয় । পানিপুরির বিশেষত্ব হলো একটা বাটিতে কেবল একটাই পানিপুরি দেয়া হয় আর ওপরে টক এর পানি দেয়া হয়। টক এ ভেজানো ফুচকা টা মুখে দিলে অন্যরকম এর স্বাদ চলে আসে যা আপনাকে দ্বিতীয় বার এই খাবারটি খেতে বাধ্য করবে। ভারতের এক এক জায়গায় এক এক পদ্ধতিতে পানিপুরি বানানো হয়ে থাকে তবে সরবচেয়ে বিখ্যাত হচ্ছে মুম্বাই আর কলকাতা শহরের পানিপুরি।

panipuri

২। চাট – চাট হলো ভারতের আর একটি সুস্বাদু হালকা খাবার। এটি ভারতের পাশাপাশি বাংলাদেশ,পাকিস্থান, নেপাল এ ও পাওয়া যায়।ভা্রতের উত্তর  প্রদেশে এটির জন্ম। হিন্দি শব্দ চাটনা মানে হচ্ছে চেটে খাওয়া থেকে এর নামকরণ করা হয়েছে। ভারতের রাস্তায় ছোট ট্রলির ভেতর গড়ে ওঠা দোকান গুলোতে চাট পাওয়া যায় চাটের উপকরন হচ্ছে সেদ্ধ আলুর উপর অনেক রকম মশলা টক মিষ্টি টম্যাটো সস মিশিয়ে পরিবেশন করা এর উপর অনেক সময় টক দই ও দেয়া হয় । অনেক রকমের চাট আপনি ভারতে পাবেন যেমন- ভেলপুরি, দাহিপুরি, কচুরি এইসব চাটেরি মামাতো চাচাত ভাইবোন বলা যায়।

chaat

৩। পাওভাজি – ভারতের আর একটি মজার খাবার হচ্ছে পাওভাজি । এটি ভারতের বিভিন্ন টং এর দোকান গুলোতে পাওয়া যায়। বলা হয়ে থাকে যে ১৮৫০ সালে মুম্বাই এর কিছু কারখানার কর্মীদের দুপরের খাবার এর জন্য পাও ভাজি তৈরি করা হয়েছিলো । তখন থেকে এই খাবার এর উৎপত্তি । পাও ভাজির প্রধান উপকরণ হচ্ছে পাওরুটি যেটাকে হিন্দি তে পাও বলে আর সাথে এক ধরনের সবজি দিয়ে বানানো ভাজি যেটি ঘন হয় আর লাল বা হলদে রঙের হয় । অনেক ধরেন্র পাও ভাজি আছে এর মধ্য বাটার পাও ভাজি বেশি বিখ্যাত, পাও ভাজির সাথে বাটার ব্যাবহার করে এটি বানানো হয়।

pav bhaji

৪। ছোলে ভাটুরে – ছোলে ভাটুরে একটি পাঞ্জাবি খাবার। এই খাবার টি ২ টি খাবার এর মিশ্রন এ তৈরি করা হয় ছোলে + ভাটুরে। ছোলের প্রাধান উপকরন হচ্ছে ছোলা বুট সাথে চানার মসলা নামের এক ধরনের মসলা। আর ভাটুরা বানানো হয় ময়দা দিয়ে এটা অনেক টা লুচি বা পুরির মতো দেখতে হয়। ভারত, বাংলাদেশ, পাকিস্থান এ ও এই খাবারটি জনপ্রিয়। এক প্লেট গরম ছোলে ভাটুরের সাথে ১ গ্লাস ঠান্ড লাসসি খাবার এ পূর্ণতা নিয়ে আসে।

chole bhature

৫।  পোহা – পোহা হচ্ছে একধরনের খাবার সেটি চিড়া সাথে পেয়াজ, সরিষা দানা, বিভিন্ন মসলা , কারি মসলা ইত্যাদি মিশিয়ে বানানো হয়। এটি ভারতের মহারাষ্ট্র, মধ্য প্রদেশ, গুজরাত এ পাওয়া যায় । এই খাবার এর প্রধান উপকরণ হচ্ছে চিড়া। পোহা কে আপনি যে কোন ছোট টং এর দোকান গুলোতে পেয়ে যাবেন। পোহার সাথে জিলাপির সমাহার অন্যরকম স্বাদ আনে।

poha

 

Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments