Foods Travel

কোরিয়ার রাস্তায় ক্ষুধার্ত ভ্রমনকারী

Written by pro_noob

বিশ্বের খুব বেশি সাজানো গোছানো দেশ গুলোর মধ্যে একটি পূর্ব এশিয়ার  দেশ  দক্ষিন কোরিয়া। দক্ষিন কোরিয়ার মনোরম পরিবেশ আর আদ্র জলবায়ু  সকল ভ্রমন পিপাসুদের আকৃষ্ট করে ।  আধুনিক বিশ্বের সকল দেশের মানুষদেরকেই কমবেশি আকৃষ্ট করে। সাউথ কোরিয়ান ড্রামা মুভি কার না পছন্দ? মুভি বা ড্রামা দেখে একবার হলেও মনে মনে এই দেশটি ঘুরে আসার শপ্ন আমরা সবাই দেখি। কোরিয়ার খাবার গুলোও ঠিক দেশটার মতোই আকর্ষণীয়, জেনে নিন এই দেশটির মজাদার কিছু খাবার সম্পর্কে যেটি আপনার ভ্রমন আকাঙ্ক্ষা অনেক অংশে বাড়িয়ে দিবে।

কোরিয়ান স্ট্রিট ফুড –

স্পাইছি রাইস কেক (Tteok-bokki): যদি আপনি ঝাল প্রেমি না হন তাহলে এটি আপনার জন্য না। বেশিরভাগ রাতের দোকান গুলোতে এই খাবার টি খুজে পাওয়া যায়। এই খাবার এর মূল উপকরন হচ্ছে  Tteok নামক এক ধরনের রাইস কেক এর সাথে eomuk নামের এক ধরনের ফিস কেক আর  Gochujang নামের লাল কমলা রঙের এক ধরনের মসলা যেটি এই খাবার কে লাল কমলা রঙ প্রদান করে যা আপনার দৃষ্টি আকর্ষণ করবেই।রাত নামতেই বিভিন্ন ভ্যান এ গড়ে উঠা ছোট দোকান যেগুলোকে কোরিয়ান ভাষায় বলা হয় পজাঙ্গামছা (pojangmcha) তে আপনি এই খাবার টি পেয়ে যাবেন।

কোরিয়ান ফ্রাইড চিকেন: আপনি জিবনে হয়তো অনেক ফ্রাইড চিকেন খেয়েছেন কিন্তু কোরিয়ান ফ্রাইড চিকেন না খেয়ে থাকলে সব বৃৃথা। কোরিয়ান ফ্রাইড চিকেন কে ইয়াংনিয়েম টংডাক(yangnyeom tongdak) ও বলা হয়।ছোট ছোট মুরগির টুকরো কে মধু, সিসাম সিড , রসুন,পিনাট, চিলি ফ্লিক্স মিশিয়ে বানানো হয়। দেখতে যেমন স্পাইসি লাগে খেতে ঠিক ততটাই মুচমুচে। কোরিয়ায় ফ্রাইড চিকেন ধারণাটি কোরিয়ান যুদ্ধের সময় শুরু হয়েছিল, যখন আমেরিকান সৈন্যরা দক্ষিণ কোরিয়াতে অবস্থান করেছিল। বলা হয়ে থাকে অমেরিকান সৈন্য দের ফ্রাইড চিকেন খাইয়ে মুগ্ধ করা হয়েছিল। সিউল , বুশান, পাইংটেক যে কোন জায়াগায় আপনি এটি খুজে পাবেন। আরও মজাদার করার জন্য এর সাথে কোরিয়ান বিয়ার (mekju) যোগ করতে পারেন যা এর স্বাদ আরও অনেক বাড়িয়ে দিবে।

গিমবাপ (করিয়ান সুশি): গিমবাপ কে দেখতে অনেকটা সুশির মতো লাগলে ও এটি কিন্তু সুশি না আপনি এটাকে সুশির চাচাতো ভাই ও বলতে পারেন। এর মূল উপকরন হচ্ছে গিম(gim) নামের সবুজ এক ধরনের সবজি আর বাপ (bup) নামের এক ধরনের সিদ্ধ চাল। এটিকে দানমুজি (হলুদ ধরনের মুলা) এর সাথে পরিবেশন করা হয়ে থাকে। এর ভিতর মাংস, শাক , তফু আরো অনেক ধরনের শবজি থাকে। কোরিয়ান এই খাবারটি জোসেন ( Joseon era 1392–1897) থেকে করিয়াতে প্রচলিত । শহরের যে কোন দোকানে আপনি এই খাবারটি পেয়ে যাবেন।

মান্ডু (mandu): মান্ডু হচ্ছে কোরিয়ান আর একটি ডাম্পলিং ডিশ।আপনারা অনেক এই মমো খেয়েছেন এটিকে তার বংশধর বলতে পারেন। মান্ডুকে মাংশ, তফু, নুডুলস, মিস্টি আলু, বাধাকপি আরও বিভিন্ন সবজি মিশিয়ে বানানো হয়। রাতে বিভিন্ন পোজাংগাছাতেই (pojangmacha) পাবেন। সাথে স্পেশাল স্যুপ নিয়ে খেতে পারেন মজাদার এই খাবার টি।

Subscribe
Notify of
guest
4 Comments
Oldest
Newest Most Voted
Inline Feedbacks
View all comments
Vintage House restaurant
Vintage House restaurant
1 year ago

Appreciate the recommendation. Let me try it out.

Big Daddy's Orlando
1 year ago

I am sure this post has touched aall the internet people, its realy
really nice post on building up new blog.

viking
1 year ago

tnx, u both big daddy and vintage house.

JG Wentworth commercial

What’s up to every one, it’s really a nice for me to go to see this site, it includes priceless Information.