Latest post Online Earning

আপনার তোলা ছবি বিক্রি করে আয় করুন

amarblogbd
Written by pro_noob

আচ্ছা ছবি তুলতে কি লাগে??
এটাকি মোবাইলে করবো নাকি জোস একটা নিকন এর ডিএস্লার ক্যামেরা নিতে হবে?

অনেকে অনেক কথায় বলেন, কিন্তু প্রকৃত যারা ছবি তুলতে পারেন এবং এর আর্টস টা বোঝেন তারা কখনোই বলেন না ছবি তুলতে দামী একটি ক্যামেরা দরকার, তারা বলেন হাতের মোবাইলটা ই যথেষ্ট এবং আলো ছায়া আর বিভিন্ন এঙ্গেল ভালো মত আয়োত্ত করে নিতে পারলে ই হাতের মোবাইল দিয়ে আপনি লাখ টাকা দামের ছবি তুলতে পারবেন।

পিসির উইন্ডোস যখন ওপেন হয় তখন একটা সবুজ মাঠ আপ্নারা দেখতে পান, সেটা কিন্তু মোবাইলেই তোলা, সেই ফটোগ্রাফার কখনোই ভাবে নি তার এই ছবিটা তার জনপ্রিয়তা বয়ে আনবে এবং সে মিলিয়নিয়ার হয়ে যাবে।
আজকে আপনাদের সাথে ১০টি সাইট নিয়ে কথা বলবো যেসব সাইটে আপ্নারা ছবি জমা ও বিক্রি করে শত শত ডলার ইনকাম করতে পারবেন।

istock

১) আইস্টক (iStock) : আপনার ছবি সাবমিটের পরে সে ছবির প্রতিটি ডাউনলোড এর জন্য এরা আপনাকে ১৫% হারে রয়ালেটি রেট পেমেন্ট করে থাকে। আপনি চাইলে তাদের এক্সকুলুসিভ কন্ট্রিবিউটার হিসেবে কাজ করতে পারবেন। সেক্ষত্রে আপনার আয়ের পরিমান অনেকটাই বেরে যাবে, তবে এই সাইটে যে ছবি সাবমিট করবেন সে একই ছবি অন্য কনো সাইটে সাবমিট অথাবা বিক্রয় করতে পারবেন না

2) স্মাগমাগ (SumgMug) : এখনে নিজেদের ছবি শোকেইস করা যায় এবং নিজেই নিজের ছবির দাম আপনি ঠিক করে দিতে পারবেন। ডিজিটাল ডাউনলোড ছাড়া ছবির হার্ড কপি এবং গ্রিটিংস কার্ড ও এখানে বিক্রি করতে পারবেন।

৩) এলামে(alamy) : পৃথীবির সবচেয়ে বড় স্টকফটো লাইব্রেরী হচ্ছে এলামে। এখানে আপনাকে ৬০% হারে রয়ালেটি রেট পেমেন্ট করে থাকে। সবচেয়ে বড় কথা এখানে এক্সকুলুসিভ ইমেজ রাইট দেয়ার জন্য কোনো প্রাকার চাপ থাকে না। অর্থাৎ এই সাইটে সাবমিট করা ছবি আপনি অন্য সাইটে ও সাবমিট করতে পারবেন

৪) গেট্টিইমেজেস (gettyimages) : ২০১০ সালে ফ্লিকার এবং গেটিমেজেস সাইট মিলে এমন একটি প্লাটফ্রম যেখানে ফটোগ্রাফারা রায়ালেটি ফ্রি ছবি দিয়ে ও বিক্রি করতে পারবেন এবং তাদের কপিরাইট ও নিয়ন্ত্রন করা হবে। এখানে ছবি দিয়ে অপেক্ষা করতে হবে এপ্রুভালের জন্য। প্রতিটি ছবি বিক্রির জন্য ২০% রয়ালেটি আপনি এখানে পাবেন। তবে এই মূহর্তে কিছুদিন যাবত এখানে ছবি নেয়া বন্ধ রাখা হয়েছে। তারা বলেছে কয়েক সপ্তাহ পর থেকে আবার এটি ওপেন করে দেয়া হবে।

৫) ফটোলিয়া (fotolia) :  ফটোলিয়াতে ৪০ লক্ষ এর ও বিশি ক্রেতা রয়েছে এদের আয়াত্তে, রয়ালেটির পরিমান ও খুব ই ভালো। প্রতিটি ছবি বিক্রির জন্য আপনি এখানে ২০% থকে ৬৩% প্রর্যন্ত রয়ালেটি পাবেন। টাকা সঙ্গে সঙ্গে আপনার একাউন্টে জমা হয়ে যাবে

৬) ড্রিমটাইম (dreamtime) ঃ এখানে আপনার নিজের তোলা ছবি সাবমিট করে আবেদন করতে পারবেন, এডিটর যখন সম্মতি দিবে তখন আপ্নি আপনার সাইট মার্ফত আপনি অই ছবি গুলো বিক্রি করতে পারবেন। প্রতিটি ছবির জন্য আপনি এখান থেকে  ২৫% থেকে ৩০% পর্যন্ত রয়ালেটি পাবেন। যদি সুধু মাত্র এদের সাথে কাজের জন্য আপনি চুক্তি করে থাকেন তবে আরো ১০% বেশি হারে আপনি এখানে রয়ালেটি পেয়ে যাবেন।

 

 

ফটোসেল্টার

৭) ফটোসেল্টার (photoshelter) ঃ আপনার ছবি বিক্রিএর পুরো প্রক্রিয়াটা যদি আপনার হাতের মুঠোয় রাখতে চান এবং নিজেই নিজের ছবির দাম ধার্য করে অধিক মুনাফা আয় করতে চান তবে ফটোসেল্টার দিয়ে একটা বিল্টিন ইকামার্স ফটোগ্রাফি সাইট বানিয়ে নিতে পারেন। সাইট গুলো দেখতে দারুন হয়, সঙ্গে সিকিউর ক্লাউড স্টোরেজ ও থাকে। বিক্রি এবং লাইসেন্স সবই কিন্তু সহজ হয় যায় এর মধ্য দিয়ে।

৮) ওয়ানটুথ্রিআরএফ (123RF) ঃ কি পরিমান ছবি আপনি রেগুলার এখানে আপ্লোড করছেন তার উপর ভিত্তি করে আপনি কত শতাংশ রয়ালেটি পাবেন তা ধার্য করা হয়। যারা সারা দিন ছবি তোলেন তদের জন্য চমৎকার একটি সাইট হচ্ছে ওয়ানটুথ্রিআরএফ । এখান থেকে আপনই ৩০% থেকে ৬০% পর্যন্ত রয়ালেটি পেতে পারেন।

৯) ক্যানস্টক ফটো (CanStockPhoto) : এখানে আপনি সদস্য হলে খুব সহজেই ফটো সাবমিট করতে পারবেন। এখানে একই সঙ্গে প্রাই ১০০ ইমেজ আপলোড করা যায়। এখানে প্রায় ৫০% হারে রায়ালেটি পাবেন।

১০)সাটারস্টক (shutterstock) ফটোশেয়ারিং এবং সেলিং এর জন্য অন্যতম টপেস্ট সাইট হচ্ছে সাটারস্টক। প্রতিটি ছবি বিক্রির জন্য আপনি ০.২৫$ থেকে ২৮$ পর্যন্ত পেয়ে যাবেন। এই এমাউন্ট নির্ভর করছে কি ধরনের লাইসেন্স রেয়েছে তার উপরে।

Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments